Saturday 29 April 2023

রাজ্যে হজযাত্রা শুরু ২১ মে, যাত্রীদের জন্য একাধিক পদক্ষেপ নিচ্ছে নবান্ন।

আগামী ২১ শে মে থেকে রাজ্যে শুরু হচ্ছে হজযাত্রা। চলবে ৬ ই জুন পর্যন্ত। আসাম, মিজোরাম, ত্রিপুরা সহ বেশ কয়েকটি রাজ্য থেকে কলকাতা বিমানবন্দরের মাধ্যমে হজ যাত্রা শুরু করবেন প্রায় ১৪ হাজারের বেশী হজ যাত্রী। এই হজ যাত্রীদের তীর্থ যাত্রা মসৃণ করতে পর্যাপ্ত ব্যাবস্থাপনার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।

মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর নেতৃত্বে বিভিন্ন দফতরকে সঙ্গে নিয়ে নবান্ন সভাঘরে শনিবার এক উচ্চপর্যায়ের বৈঠকে হজ যাত্রার প্রস্তুতি নিয়ে আলোচনা হয়। বৈঠকে উপস্থিত ছিল হজ কমিটির প্রতিনিধিরাও।
 সংখ্যালঘু বিষয়ক, পরিবহন, স্বাস্থ্য, জনস্বাস্থ্য কারিগরি সহ হজ যাত্রার সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন দফতরের সচিব সহ উচ্চ পদস্থ আধিকারিকদের ওই বৈঠকে উপস্থিত ছিলেন। এছাড়া রেল, বিমান বন্দর কতৃপক্ষ, সি আই এস এফ, পাসপোর্ট সেবা বিভাগের আধিকারিকরাও ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

নিউটাউনের হজ হাউসের প্রস্তুতি, হজ যাত্রীদের পাসপোর্ট এবং বিমান বন্দরের নিরাপত্তা পাসের ব্যবস্থা, তাদের টিকাকরণ সহ একাধিক বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হয়। বৈঠকে মুখ্য়সচিব কলকাতা পুলিশ ও বিধাননগর পুলিশকে হজ হাউসগুলোর নিরাপত্তার ব্যবস্থা জোরদার করার নির্দেশ দিয়েছেন বলে প্রশাসনিক সূত্রে জানা গেছে।
এবিষয়ে সিনিয়ার পুলিশ আধিকারিকদের দায়িত্ব দেওয়ার পাশাপাশি সংশ্লিষ্ট পুরসভাগলিকে পর্যাপ্ত জলের ব্যাবস্থা ও নিয়মিত সাফ সাফাইয়ের কথা বলা হয়েছে।
পরিবহন দফতর কে হজ যাত্রীদের জন্য এসি বাসের ব্যবস্থার পাশাপাশি নোডাল অফিসারদের সঙ্গে সমন্বয় রাখার কথা বলা হয়।হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও কোভিড টিকা দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে । সরকারি হাসপাতালে হজ যাত্রীদের জন্য আলাদা শয্যার ব্যাবস্থা রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

No comments:

Post a Comment

তৃণমূল করার অপরাধে শুভেন্দুর বিধানসভায় নন্দীগ্রামের ভেকুটিয়ায় পানীয় জল বন্ধের প্রতিবাদে রাস্তায় ধরনা মহিলাদের

তাদের একমাত্র অপরাধ একুশের বিধানসভা  (Nandigram Assembly Election 2021 ) নির্বাচনে তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় কে ভোট দিয়েছিলেন। এ...