Monday 11 March 2024

Member of Parliament: সাংসদরা কত টাকা বেতন পান? আর কী কী অতিরিক্ত সুবিধা পান?

নয়াদিল্লি: সামনেই লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024)। ইতিমধ্যেই প্রার্থী তালিকা ঘোষণা করেছে বিজেপি, কংগ্রেস, তৃণমূল কংগ্রেস সহ একাধিক রাজনৈতিক দল। প্রার্থী তালিকায় পোড় খাওয়া রাজনীতিবিদরা যেমন রয়েছেন, তেমনই আবার নতুন নতুন একাধিক মুখও দেখা গিয়েছে। লোকসভা নির্বাচনে যারা জয়ী হবেন, তারা সংসদে যে কেন্দ্র থেকে নির্বাচিত হয়েছেন,তাদের প্রতিনিধি হিসাবে বক্তব্য রাখবেন।
তবে নির্বাচিত সাংসদদের বেতন কত জানেন?

সংসদের তথ্য অনুযায়ী, আগে সাংসদরা মাসিক ১ লক্ষ টাকা করে বেতন পেতেন। এছাড়া বিভিন্ন খাতে ভাতাও পান। সাংসদ হিসাবে নির্বাচিত হলেই, তারা সরকারি বাংলোও পান থাকার জন্য। এছাড়া সরকারি গাড়ি ও টেলিফোনের বিলের খরচও পান। ট্রেন ও বিমানের ভাড়াতেও ছাড় পান সাংসদরা।

তবে ২০২০ সালে সাংসদদের বেতন, ভাতা ও পেনশন অধ্যাদেশে সংশোধন করা হয়। এরপরে সাংসদদের বেতন ৩০ শতাংশ কমিয়ে দেওয়া হয়। বর্তমানে সাংসদরা মাসিক বেতন পান ৭০ হাজার টাকা।

এছাড়া কন্সটিটিউয়েন্সি অ্যালাওয়েন্স হিসাবে ৪৯ হাজার টাকা পান। আগে এই ভাতার পরিমাণ ছিল ৭০ হাজার টাকা।
অফিস এক্সপেন্স অ্যালাওয়েন্স হিসাবে ৫৪ হাজার টাকা পান। আগে এই ভাতার অঙ্ক ছিল ৬০ হাজার টাকা। এর মধ্যে ১৪ হাজার টাকা অফিস এক্সপেন্স বাবদ ও ৪০ হাজার টাকা সেক্রেটারিয়াল অ্যাসিস্টেন্স হিসাবে দেওয়া হয়।

সব মিলিয়ে সাংসদরা মাসিক ৭০ হাজার টাকা বেতন ও বিভিন্ন ভাতা বাবদ ১ লক্ষ ৩ হাজার টাকা পান।

এখানেই শেষ নয়। প্রধানমন্ত্রীর বৈঠকে যোগ দিলে ২১০০ টাকা, ক্যাবিনেট মন্ত্রীদের বৈঠকে যোগ দিলে১৪০০ টাকা, রাজ্যের মন্ত্রীদের বৈঠকে যোগ দিলে ৭০০ টাকা ও প্রতিমন্ত্রীদের বৈঠকে যোগ দিলে ৪২০ টাকা ভাতা পান।

No comments:

Post a Comment

তৃণমূল করার অপরাধে শুভেন্দুর বিধানসভায় নন্দীগ্রামের ভেকুটিয়ায় পানীয় জল বন্ধের প্রতিবাদে রাস্তায় ধরনা মহিলাদের

তাদের একমাত্র অপরাধ একুশের বিধানসভা  (Nandigram Assembly Election 2021 ) নির্বাচনে তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় কে ভোট দিয়েছিলেন। এ...