Friday 5 May 2023

'মোচা'কে নিয়ে বাংলা সহ ৪ রাজ্যকে সতর্ক করল মৌসম ভবন

বঙ্গপোসাগরে (Bay of Bengal) বুকে যে নতুন করে একটি ঘূর্ণিঝড়ের(Cyclone) জন্ম হতে চলেছে সেটা ইতিমধ্যেই অনেকে জেনে গিয়েছেন। এমনকি সেই ঝড়ের নাম যে 'মোচা' বা Mocha রাখা হচ্ছে সেটাও ইতিমধ্যেই অনেকে জেনে গিয়েছেন। এবার সেই ঘূর্ণীঝড় নিয়েই দেশের ৪টি রাজ্যকে সতর্ক করে দিল দিল্লির মৌসম ভবন(IMD)।
এই ৪টি রাজ্য হল তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও বাংলা(Bengal)। মৌসম ভবন এদিন জানিয়েছে, আগামিকাল অর্থাত্‍ শনিবার ৬ মে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের ওপর একটা ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। এর পর আগামী ২৪ ঘণ্টায় তা নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। অর্থাত্‍ রবিবার নিম্নচাপ তৈরির পর ৮ মে তা গভীর নিম্নচাপে পরিণত হবে। ৯ মে তা অতি গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে উত্তর দিকে অগ্রসর হয়ে মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোবে। কিন্তু কোথায় সে ভূমিস্পর্শ করবে সেই বিষয়ে মৌসম ভবন এখনই নিশ্চিত হতে পারছে না। আর তাই ৪টি রাজ্যকে সতর্ক করে দিয়েছে তাঁরা।

তবে হাতগুটিয়ে বসে নেই বেসরকারি আবহাওয়াবিদরা। তাঁরা ৪-৫টি মডেল সামনে রেখে বেশ জোর গলাতেই বলছেন 'মোচা' নিয়ে ভারতের কোনও উদ্বেগ হওয়ার প্রয়োজনই নেই। কেননা সে যাবে মায়ানমারে। রেঙ্গুনের দিকেই এগোবে সে। ভারতের কোনও অংশেই তার আছড়ে পড়ার সম্ভাবনা নেই। যাচ্ছে না সে বাংলাদেশের দিকেও। যদিও এতটা নিশ্চিত হতে পারছে না মৌসম ভবন। কেন? কেননা যে মডেলগুলির ওপর ভর দিয়ে বেসরকারি আবহাওয়াবিদরা দাবি করছেন 'মোচা' মায়ানামারের পথে যাবে সেই মডেলগুলিই নিত্যদিন বদলে যাচ্ছে। যা এক-দুই দিন আগেই দেখা চ্ছিল 'মোচা' বাংলাদেশের চট্টগ্রামে ধাক্কা মারবে, সেতাই এদিন বলছে মায়ানমারের রেঙ্গুনের দিকে যাবে এই ঘূর্ণিঝড়। স্বাভাবিক ভাবেই এই মডেলগুলি খুব একটা ভরসা করার মতো নয়। বিশেষ করে যখন ঘূর্ণাবর্ত বা ঘূর্ণিঝড় তৈরিই হয়নি তখন এত আগে থেকে এটা নির্ভুল ভাবে বলে দেওয়া সম্ভব নয় যে বঙ্গোপসাগরে তৈরি হতে চলা এই ঝড় ঠিক কোন দিকে এগোবে।

মৌসম ভবন শুক্রবার সাফ জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের ওপর একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হতে পারে ৬ মে। তার প্রভাবে ওই একই অঞ্চলে ৭মে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হবে। তারও পর সেটি ৮মে গভীর নিম্নচাপে পরিণত হবে। সেই গভীর নিম্নচাপটি এর পর শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং সেটি উত্তর দিক বরাবর অগ্রসর হয়ে মধ্য বঙ্গোপসাগরের দিকে যাবে। এই গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে তবেই সেটির নাম হবে 'মোচা'। এই ঘূর্ণিঝড় ঠিক কোথায় আছড়ে পড়বে সেটা এখনই বলা সম্ভব নয়। তাই দেশের ৪টি রাজ্যকে সতর্ক করা হচ্ছে। পাশাপাশি ওই ৪ রাজ্যের মত্‍স্যজীবীদের ৮-১১ মে পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হচ্ছে।

No comments:

Post a Comment

তৃণমূল করার অপরাধে শুভেন্দুর বিধানসভায় নন্দীগ্রামের ভেকুটিয়ায় পানীয় জল বন্ধের প্রতিবাদে রাস্তায় ধরনা মহিলাদের

তাদের একমাত্র অপরাধ একুশের বিধানসভা  (Nandigram Assembly Election 2021 ) নির্বাচনে তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় কে ভোট দিয়েছিলেন। এ...