Tuesday 12 March 2024

দেবাংশুকে কতটা এগিয়ে রাখছে তমলুক? পিছনে কোন অঙ্ক?

তমলুক, নন্দীগ্রাম : অধিকারীদের হাতে ছিল তমলুক কেন্দ্র। ২০১৯-এ জয়ী হয়ে সাংসদ হয়েছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর ভাই দিব্যেন্দু অধিকারী। এবার ওই কেন্দ্রে প্রার্থীর নাম এখনও ঘোষণা করেনি পদ্ম শিবির। এই মধ্যেই নাম ঘোষণা করে দিয়েছে তৃণমূল। প্রার্থী হয়েছেন তৃণমূলের যুব নেতা দেবাংশু ভট্টাচার্য।
প্রশ্ন উঠছে, তমলুকের মতো গুরুত্বপূর্ণ কেন্দ্রে দেবাংশকে কি গ্রহণ করবে মানুষ? উল্লেখ্য, এই কেন্দ্রে বিজেপি কারও নাম না ঘোষণা করলেও এলাকায় শুরু হয়েছে দেওয়াল লিখন। দেওয়ালে লেখা হচ্ছে প্রাক্তন বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়ের নাম।

কী বলছেন দেবাংশ?

বয়সের বিচারেই নাকি এগিয়ে যাবেন তিনি। প্রার্থী তালিকা ঘোষণা হওয়ার পর এ কথা বলেছেন দেবাংশু। তিনি বলেন, একজন ২৮ বছরের যুবক নাকি ৬১ বছরের প্রাক্তন বিচারপতি, কাকে মানুষ বেছে নেবে, সেটা মানুষই বলবে। তিনি মনে করেন তাঁর পক্ষেই আগে ছুটে যাওয়া সম্ভব হবে।

কী বলছেন এলাকার মানুষজন?
শ্যামাপ্রসাদ তিওয়ারি নামে এলাকার এক বাসিন্দা বলেন, পরীক্ষায় যদি কড়া গার্ড দেওয়া হয়, তাহলে ২ লক্ষ ভোটে জিতবেন অভিজিত্‍ গঙ্গোপাধ্যায় আর না হলেও ১ লক্ষ ভোটে জিতবেনই। দেবাংশুর সঙ্গে কোনও লড়াই হবে বলে মনে করেন না তিনি। দেবাংশু নাকি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়? চায়ের দোকানে বসে এই প্রশ্ন শুনে এক বৃদ্ধ সোজাসুজি বলেন, অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়। আর কোনও বিকল্পের কথা ভাবতেই রাজি নন তিনি।

তবে গ্রামবাসীদের একাংশ মনে করছেন বিজেপিতে গিয়ে বিচারপতি পদের মাহাত্ম্য খুইয়েছেন অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়। তাই জিতবেন দেবাংশু। শিক্ষিত, স্বচ্ছ যুবক হিসেবে তাঁকে এগিয়ে রাখছেন অনেকেই। এক বাসিন্দা বলেন, লড়াই কঠিন হবে না। বিচারপতি ছিলেন। উনি বিচার ব্যবস্থার কলঙ্ক। অনেক চাকরি ঝুলে রয়েছে। দেবাংশুকে স্বচ্ছ ও শিক্ষিত যুবক হিসেবে এগিয়ে রাখছেন তিনি।
কী বলছেন রাজনীতিকরা?

উল্লেখ্য, দেবাংশু ভূমি-পুত্র নন। রাজনীতিতে তাঁর অভিজ্ঞতাও খুব বেশিদিনের নয়। তারপরও কোন অঙ্কে তাঁকে সাফল্যের শীর্ষে পৌঁছে দেবে তৃণমূল? নন্দীগ্রামের যুব তৃণমূল কংগ্রেসের সহ-সভাপতি আব্দুল তাজামুল আলি খানের বক্তব্য, যুব আইকন দেবাংশু জিতে যাবেন অনায়াসে।

আর বিজেপির কাছে তাস সেই নন্দীগ্রাম। ওই বিধানসভা কেন্দ্র তমলুকের অন্তর্গত। আর ওই কেন্দ্র থেকেই একুশের বিধানসভা ভোটে মমতা বন্দ্য়োপাধ্যায়কে হারিয়ে জয়ী হয়েছেন শুভেন্দু অধিকারী। তাই তমলুক নিয়ে আশাবাদী বিজেপি। তমলুক সাংগঠনিক জেলা বিজেপির সদস্য অভিজিত্‍ মাইতি বলেন, তৃণমূলের মূল মাথাকেই হারিয়ে দিয়েছে নন্দীগ্রাম। তাই তৃণমূল যাকেই টিকিট দিক, পদ্মই জিতবে তমলুকে।

No comments:

Post a Comment

তৃণমূল করার অপরাধে শুভেন্দুর বিধানসভায় নন্দীগ্রামের ভেকুটিয়ায় পানীয় জল বন্ধের প্রতিবাদে রাস্তায় ধরনা মহিলাদের

তাদের একমাত্র অপরাধ একুশের বিধানসভা  (Nandigram Assembly Election 2021 ) নির্বাচনে তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় কে ভোট দিয়েছিলেন। এ...