Thursday 27 April 2023

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বৃহস্পতিবার এজলাসে এলেন না...

 বুধবার মাত্র ১০ মিনিটের জন্য এজলাসে এসেছিলেন তিনি। বৃহস্পতিবার সারা দিনে একবারও এজলাসে এলেন না কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Ganguly)। এহেন পরিস্থিতিতে হাইকোর্ট পাড়া সুপ্রিম কোর্টের (Supreme Court) দিকে তাকিয়ে রয়েছে।
শুক্রবার কি কোনও পর্যবেক্ষণ জানাবে সর্বোচ্চ আদালত, বা নির্দেশ দেবেন হাইকোর্টকে (Calcutta High Court)?বিচারপতি গঙ্গোপাধ্যায় টেলিভিশনে সাক্ষাত্‍কার (Justice Abhijit Ganguly TV Interview) দিয়েছেন কিনা তা কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে হলফনামা আকারে চেয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে বেঞ্চ। শুক্রবারের মধ্যে সেই রিপোর্ট পেশ করার কথা। সুপ্রিম কোর্ট পর্যবেক্ষণে এও জানিয়েছে যে, কোনও বিচারপতির এজলাসে চলতে থাকা মামলা সম্পর্কে যদি তিনি টেলিভিশনে সাক্ষাত্‍কার দেন, তা হলে ওই সব মামলা তাঁর এজলাস থেকে সরিয়ে নেওয়াই শ্রেয়'। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের ক্ষেত্রে তেমনটা হতেই পারে বলে মনে করছেন প্রবীণ আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য।বিচারপতি গঙ্গোপাধ্যায়ের উচিত হয়নি সাক্ষাত্‍কারে ওই কথা বলা:
বিচারপতি গঙ্গোপাধ্যায় অবশ্য মঙ্গলবার এজলাসে বসে বলেছিলেন, তাঁর সম্পর্কে ভুল বোঝানো হয়েছে সুপ্রিম কোর্টকে। সর্বোচ্চ আদালতের প্রশ্নের জবাব তিনি দেবেন। বুধবার ও বৃহস্পতিবার সম্ভবত সেই রিপোর্ট তৈরির ব্যাপারেই ব্যস্ত ছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।তবে মঙ্গলবার এজলাসে বিচারপতি গঙ্গোপাধ্যায় এও বলেছিলেন যে, কেউ বা কারা রটিয়ে দিয়েছে যে তিনি ইস্তফা দিতে পারেন। কিন্তু পদত্যাগের কোনও প্রশ্নই ওঠে না। দুর্নীতির বিরুদ্ধে যে লড়াই তিনি শুরু করেছেন, তার শেষ দেখে ছাড়তে চান।বিচারপতি গঙ্গোপাধ্যায়ের সাক্ষাত্‍কার নিয়ে সুপ্রিম কোর্টের আরও আগে পদক্ষেপ করা উচিত ছিল:
তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দায়ের করা এক মামলার শুনানি প্রসঙ্গেই বিচারপতি গঙ্গোপাধ্যায়ের টেলিভিশন সাক্ষাত্‍কারের ব্যাপারে রিপোর্ট চেয়েছে সুপ্রিম কোর্ট। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশের প্রেক্ষিতে অভিষেককে জেরা করবার জন্য নোটিস পাঠিয়েছিল সিবিআই। হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছেন অভিষেক। তার পর হাইকোর্ট তথা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশের উপর শুক্রবার পর্যন্ত অন্তর্বতীকালীন স্থগিতাদেশ দিয়ে রেখেছে সর্বোচ্চ আদালত। শুক্রবার মামলার শুনানি হবে। তার আগে কলকাতা হাইকোর্টের রিপোর্টও পেশ হবে। এখন দেখার টেলিভিশনে সাক্ষাত্‍কারের ব্যাপারে কলকাতা হাইকোর্টের রিপোর্ট ব্যাখ্যা দেখে কী নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত।
বিচারপতি গঙ্গোপাধ্যায়ের হাত থেকে সরতে পারে শিক্ষক নিয়োগ মামলা, স্পষ্ট ইঙ্গিত সুপ্রিম কোর্টের

No comments:

Post a Comment

তৃণমূল করার অপরাধে শুভেন্দুর বিধানসভায় নন্দীগ্রামের ভেকুটিয়ায় পানীয় জল বন্ধের প্রতিবাদে রাস্তায় ধরনা মহিলাদের

তাদের একমাত্র অপরাধ একুশের বিধানসভা  (Nandigram Assembly Election 2021 ) নির্বাচনে তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় কে ভোট দিয়েছিলেন। এ...