Thursday 27 April 2023

১১টি নতুন নার্সিং কলেজ পাচ্ছে বাংলা, কোথায় কোথায় জানেন?

 পূর্ণাঙ্গ বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) ঘোষণা করেছিলেন, দেশজুড়ে ১৫৭টি নতুন সরকারি মেডিক্যাল কলেজে নার্সিং কলেজও (Nursing College) তৈরি করা হবে। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা সিদ্ধান্ত জানাল, এর মধ্যে পশ্চিমবঙ্গে তৈরি হবে ১১টি নার্সিং কলেজ।
একটি কলেজে নার্সিং প্রশিক্ষণের সুযোগ পাবেন মোট ১০০ জন শিক্ষার্থী। পড়ানো হবে বিএসসি (নার্সিং) কোর্স। প্রতিটি নার্সিং কলেজ পিছু কেন্দ্রের খরচ হবে ১০ কোটি টাকা।

জানা গিয়েছে, রাজ্যে নার্সিং কলেজেগুলি হবে উলুবেড়িয়া, বারাসাত, ডায়মন্ড হারবার, আরামবাগ, বীরভূমের রামপুরহাট, ঝাড়গ্রাম, কোচবিহার, উত্তর দিনাজপুরের রায়গঞ্জ, পুরুলিয়া, তমলুক, জলপাইগুড়িতে। নার্সের প্রশিক্ষণ নিয়ে বহু তরুণী দেশের চাকরি ছেড়ে বিদেশে চলে যাচ্ছেন, বুধবার বলেন স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। তিনি পরিসংখ্যান দেন, দেশে নার্সিং প্রশিক্ষণের আসন রয়েছে ১.১৮ লক্ষ। যদিও নার্সের চাহিদা এর চেয়ে অনেকটাই বেশি। সেকথা মাথায় রেখেই নতুন করে দেশের ১৫৭টি জায়গায় নার্সিং কলেজ স্থাপনের পরিকল্পনা করেছে কেন্দ্র। যার জন্য মোট বরাদ্দ হয়েছে ১৫৭০ কোটি টাকা।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানান, ব্রিটেনে ২৬ হাজার, উপসাগরীয় দেশগুলিতে ২০ হাজার, আমেরিকায় ১৬ হাজার, অস্ট্রেলিয়ায় ১২ হাজার, কানাডায় ৫ হাজার ভারতীয় নার্স চাকরি করেন। এইসঙ্গে দেশে চিকিত্‍সা যন্ত্রাংশ তৈরির বিষয়ে জোর দিতে চাইছে কেন্দ্র। বর্তমানে ৭৫ শতাংশ চিকিত্‍সা যন্ত্রাংশ বিদেশ থেকে আমদানি করা হয়। এই শতাংশের হার কমাতে বদ্ধপরিকর আত্মনির্ভর ভারত, বুধবার জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রীসভা এবং স্বাস্থ্যমন্ত্রক।

নার্সের প্রশিক্ষণ নিয়ে বহু তরুণী দেশের চাকরি ছেড়ে বিদেশে চলে যাচ্ছেন, বুধবার বলেন স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য।
এইসঙ্গে দেশে চিকিত্‍সা যন্ত্রাংশ তৈরির বিষয়ে জোর দিয়েছে কেন্দ্র।

No comments:

Post a Comment

তৃণমূল করার অপরাধে শুভেন্দুর বিধানসভায় নন্দীগ্রামের ভেকুটিয়ায় পানীয় জল বন্ধের প্রতিবাদে রাস্তায় ধরনা মহিলাদের

তাদের একমাত্র অপরাধ একুশের বিধানসভা  (Nandigram Assembly Election 2021 ) নির্বাচনে তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় কে ভোট দিয়েছিলেন। এ...