Sunday 30 April 2023

দেশের ৬৩ শতাংশ মানুষ শোনেনই না 'মন কি বাত', অস্বস্তিতে বিজেপি

এদিনই ছিল এই অনুষ্ঠানের ১০০তম পর্ব। ভারতের মাটিতে প্রায় সব রেডিও স্টেশন ও টিভি চ্যানেলে সেই অনুষ্ঠান তো একযোগে সম্প্রচারিত হয়েইছে, সেই সঙ্গে তা রাষ্ট্রসঙ্ঘেও(UNO) দেখা নো হয়েছে। ভারতের বাইরে আর কোনও দেশের কোনও রাষ্ট্রপ্রধান এতদিন ধরে টানা জাতির উদ্দেশ্যে এই ধরনের কোনও অনুষ্ঠান করে দেখাতে পারেননি। কিন্তু এই সব সাফল্যের মাঝে গেরুয়া শিবিরকে বড়সড় অস্বস্তির মুখে ফেলে দিয়েছে এক সমীক্ষা। সেই সমীক্ষার রিপোর্ট বলছে গত ৯ বছর ধরে প্রধানমন্ত্রী প্রতি মাসের শেষ রবিবার নিয়ম করে 'মন কী বাত' অনুষ্ঠান করলেও তা আজ অবধি শোনেননি, দেখেননি দেশের ৬৩ শতাংশ মানুষ।


জানা গিয়েছে, Center for the Studies of Developing Societies বা CSDS নামের একটি সংস্থা সমীক্ষা চালিয়েছিল গোটা দেশে। সেই সমীক্ষায় ধরা পড়েছে দেশের প্রায় ৯০ কোটি মানুষ বা দেশের জনসংখ্যার ৬৩ শতাংশ মানুষ কোনওদিন প্রধানমন্ত্রীর 'মন কী বাত' অনুষ্ঠান না শুনেছেন না দেখেছেন। দেশের মাত্র ২৫ শতাংশ মানুষ এই অনুষ্ঠান মাঝেমধ্যে শুনেছেন বা দেখেছেন। যেহেতু এই অনুষ্ঠান হিন্দিতে হয় তাই দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে এই অনুষ্ঠান শোনার বা দেখার কোনও আগ্রহই নেই। এমনকি বিজেপি শাসিত কর্ণাটকেও ছবিটা একই। আরও চমকে দেওয়ার মতো তথ্য হল হিন্দি বলয়ের মধ্যে থাকা উত্তর ও মধ্য ভারতেরও ৬২ শতাংশ মানুষ কোনওদিন 'মন কি বাত' অনুষ্ঠান না শুনেছেন না দেখেছেন। শুধু এটাই নয় বিজেপির তথাকথিত ডবল ইঞ্জিনের রাজ্যগুলিতেও বিজেপি(BJP) সমর্থকদের মধ্যে ৫৪ শতাংশ মানুষ শোনেন না বা দেখেন না প্রধানমন্ত্রীর 'মন কী বাত'। তাই বিজেপি এদিন ১০০তম 'মন কি বাত' নিয়ে যতই লম্ফঝম্ফ করুক না কেন, বাস্তব কার্যত চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে দ্রুত পায়ের নীচে মাটি হারাচ্ছেন মোদি। দেশের মানুষ আর আগ্রহী নয় তাঁর 'মন কী বাত' শুনতে। তাঁর গ্রহণযোগ্যতা ও বিশ্বাসযোগ্যতাও কার্যত তলানিতে ঠেকেছে।

এদিনের ১০০তম 'মন কী বাত' অনুষ্ঠানকে ঘিরে গত এক দেড় সপ্তাহ জুড়ে হাইভোল্টেজ প্রচার চালিয়েছে গেরুয়া শিবিরে। টিভি ও রেডিওর প্রায় সব চ্যানেলে ঢাক ঢোল পিটিয়ে ১০০তম 'মন কি বাত' অনুষ্ঠানের প্রচার চালানো হয়েছে। কিন্তু তা নিয়ে দেশবাসীর বিন্দুমাত্র কোনও আগ্রহ নেই। সব আগ্রহ তলানিতে এসে ঠেকেছে।
কেননা আমজনতা মনে করছেন এই অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী কার্যত দেশবাসীর গুরুঠাকুর হয়ে উঠতে চাইছেন। কিন্তু দেশবাসীর নিত্যদিনের সমস্যার সমাধান তিনি করতে চাইছেন না। নিত্যদিনই তিনি ও তাঁর সরকার আমজনতার ওপর একের পর এক বোঝা চাপিয়ে চলেছেন। তাই তাঁর 'মন কি বাত' শোনার আর কোনও আগ্রহ নেই দেশবাসীর।

No comments:

Post a Comment

তৃণমূল করার অপরাধে শুভেন্দুর বিধানসভায় নন্দীগ্রামের ভেকুটিয়ায় পানীয় জল বন্ধের প্রতিবাদে রাস্তায় ধরনা মহিলাদের

তাদের একমাত্র অপরাধ একুশের বিধানসভা  (Nandigram Assembly Election 2021 ) নির্বাচনে তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় কে ভোট দিয়েছিলেন। এ...