Sunday 30 April 2023

পূর্ব মেদিনীপুরে নতুন ৬টি থানা গড়ছে রাজ্য পুলিশ, কারা পাচ্ছে নতুন পুলিশ স্টেশন

রাজ্য রাজনীতিতে বরাবর পূর্ব মেদিনীপুর (East Medinipur) চর্চায় রয়েছে। বিশেষ করে গত একুশের বিধানসভা নির্বাচনের সময় থেকে চর্চা আরও বেড়েছে। কারণ মেদিনীপুরের ভূমিপুত্র শুভেন্দু অধিকারী (Suvendu adhikari) তৃণমূলের সঙ্গ ছেড়ে বিজেপিতে যোগদান এবং এই পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম থেকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পরাস্ত করেন।
এবার এই পূর্ব মেদিনীপুর ফের চর্চায় নতুন থানা (Police Station) নিয়ে।

৪,৭৩৬ স্কোয়ার কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত পূর্ব মেদিনীপুর। এই জেলায় মোট জনসংখ্যা প্রায় ৫১ লক্ষ। এখানকার বাসিন্দাদের নিরাপত্তার জন্য বর্তমানে ২৯টি থানা রয়েছে। তবে এরপরেও এলাকার বাসিন্দাদের নিরাপত্তা এবং সুবিধার কথা মাথায় রেখে আরও ৬টি থানা বাড়ানোর কথা জানালেন পুলিশ সুপার অমরনাথ কে।

নতুন যে ৬টি থানা তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেগুলি হবে রেয়াপাড়া, হেঁড়িয়া, অমর্ষি, বালিঘাই, প্রতাপপুর এবং শহিদ মাতঙ্গিনী ব্লকে। বর্তমানে পূর্ব মেদিনীপুরের ২৪ টি থানা রয়েছে। এই ২৪টি থানার অধীনে জেলার ২৫ ব্লকের ২২৩টি গ্রামপঞ্চায়েত এলাকা রয়েছে। যাদের মধ্যে আবার বেশ কয়েকটি থানার আওতায় রয়েছে একাধিক ব্লক। যে কারণে ওই সকল এলাকায় কোন সমস্যা হলে দ্রুত পুলিশ পৌঁছান সম্ভব হয় না।

এর পাশাপাশি পুলিশ সূত্রে যা জানা যাচ্ছে তাতে, বেশ কিছু থানার এলাকা এতটাই বেশি হয়ে দাঁড়িয়েছে যে স্থানীয় বাসিন্দাদের দ্রুত কোন কিছু জানানোর জন্য থানায় পৌঁছাতে অনেক সময় লাগে। এই সকল পরিস্থিতির কথা মাথায় রেখেই নতুন থানা তৈরি করার পরিকল্পনা গ্রহণ করা হয় এবং সেই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন জেলা পুলিশ সুপার। এই ২৪ টি থানা ছাড়াও পাঁচটি কোস্টাল থানা অর্থাত্‍ নয়াচর, তালপাটি, মন্দারমণি, দিঘা এবং জুনপুট জলপথে নজরদারি চালিয়ে থাকে।

পূর্ব মেদিনীপুর জেলার পুলিশ সুপার অমরনাথ কে জানিয়েছেন, মানুষকে পরিষেবা দেওয়া এবং সুশাসন গড়ে তোলার জন্য নতুন ছয়টি থানা তৈরি করা হচ্ছে। বিষয়টি এই মুহূর্তে প্রশাসনিক প্রক্রিয়ার মধ্যে রয়েছে। নতুন থানা তৈরি করার জন্য জমি খোঁজার কাজ চলছে এবং খুব তাড়াতাড়ি নতুন থানা তৈরি করা হবে। নতুন থানা তৈরি হলে জেলার থানার সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩৫।

No comments:

Post a Comment

তৃণমূল করার অপরাধে শুভেন্দুর বিধানসভায় নন্দীগ্রামের ভেকুটিয়ায় পানীয় জল বন্ধের প্রতিবাদে রাস্তায় ধরনা মহিলাদের

তাদের একমাত্র অপরাধ একুশের বিধানসভা  (Nandigram Assembly Election 2021 ) নির্বাচনে তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় কে ভোট দিয়েছিলেন। এ...