Monday 8 May 2023

অপেক্ষায় গোটা গ্রাম! শহিদ জওয়ানের বাড়ি যাবেন অভিষেক

শহীদ সেনা জাওয়ান রাজেশ ওরাংয়ের বাড়ি যাবেন তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। সোমবার সেখানে যাওয়ার কথা তাঁর। এদিন অভিষেকের অপেক্ষায় গোটা গ্রাম থেকে শহিদ পরিবার। মহম্মদবাজার থেকে সিউড়ি আসার পথে ১৪ নম্বর জাতীয় সড়ক থেকে ৫০০ মিটার ভিতরে ঢুকলেই সেই শহিদের গ্রাম।
২০২০ সালে ১৬ জুন ২৬ বছরের যুবক রাজেশ ওড়াং শহিদ হয়েছিলেন।

দেশের সীমান্ত রক্ষায় চিনের লাল ফৌজের সঙ্গে লড়াই করে চিনা সীমান্ত গালওয়ানে শহিদ হয়েছিলেন রাজেশ। তাঁর মৃত্যুর আগে পর্যন্ত বেলগড়িয়া গ্রামের নাম শুধুমাত্র মানচিত্রে বজায় ছিল। এখন রাজ্য প্রশাসনের উদ্যোগে শহিদের গ্রাম একটা দ্রষ্টব্য স্থান হয়ে উঠেছে। আগামী সোমবার জেলা সফরে এসে তার শহীদ বেদিতে শ্রদ্ধা অর্পণ করবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক।

ইতিমধ্যে জেলা পরিষদের পক্ষ থেকে শহিদের গ্রাম পর্যন্ত ঢালাই রাস্তা করে দেওয়া হয়েছে। সাঁইথিয়া বিধায়ক নীলাবতী সাহা তার নিজের উদ্যোগে রাজেশ ওড়াংযের আবক্ষ মূর্ত্তি বসিয়ে রাজেশের সমাধিস্থলকে প্রেরণার জায়গা করে তুলেছেন। অভিষেক বন্দ্যোপাধ্যায় আসছেন বলে সেই গ্রামে শহিদ বেদির পাশেই বসছে হাইমাস্ট আলো। গ্রামে রাস্তার ধারে ধারে যাচ্ছে নলবাহিত জলের পাইপ। বসানো হয়েছে জলের কল।

রবিবার গ্রামে গিয়ে দেখা গেল শহিদ বেদি থেকে রাজেশ ওড়াংযের বাড়ি পর্যন্ত রাস্তা পরিস্কারের কাজ চলছে। ওই পথে রাস্তাশ্রী প্রকল্পের কাজও শুরু হয়েছে। প্রশাসন সূত্রে খবর, শহিদ বেদি পর্যন্ত গাড়িতে অভিষেক বন্দ্যোপাধ্যায় আসবেন। দুপুরে শহীদের বাড়িতে বসে তাঁর দিদির হাতের রান্না খাবেন। শহিদ বেদি থেকে রাজেশের বাড়ি পর্যন্ত যাওয়ার জন্য একটা ছোট গাড়ির ব্যবস্থা করে রাখা হয়েছে। রাজেশের জন্মভিটেয় থাকে তার বড় বোন রাজেশ্বরী ও জামাই বিপুল কোঁড়া। রবিবার শহিদের সেই স্মৃতি মন্দিরে দাদার আবক্ষ মূর্ত্তি পরিস্কার করছেন রাজেশ্বরী। তিনি জানান, 'রাজ্যের অতবড় লোক আমাদের গ্রামে আমাদের বাড়িতে আসবে। তার জন্য পরিস্কারের কাজ চলছে। দাদা নেই কিন্তু দাদার জন্য তার পাশে গোটা গ্রাম আছে।'

No comments:

Post a Comment

তৃণমূল করার অপরাধে শুভেন্দুর বিধানসভায় নন্দীগ্রামের ভেকুটিয়ায় পানীয় জল বন্ধের প্রতিবাদে রাস্তায় ধরনা মহিলাদের

তাদের একমাত্র অপরাধ একুশের বিধানসভা  (Nandigram Assembly Election 2021 ) নির্বাচনে তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় কে ভোট দিয়েছিলেন। এ...