Friday 5 May 2023

বারবার মেয়াদ বৃদ্ধি ইডি প্রধানের, 'নিয়োগযোগ্য আর কেউ নেই?' প্রশ্ন সুপ্রিম কোর্টের

 কার্যকালের মেয়াদ ছিল দু'বছরের। পরে তা দফায় দফায় বাড়ানো হয় মোট তিনবার। কেন ইডি (ED) প্রধান পদে এতদিন বহাল রাখা হয়েছে সঞ্জয় কুমার মিশ্রকে? কেন বারবার তাঁরই চাকরির এই মেয়াদ বৃদ্ধি? এক স্বেচ্ছাসেবী সংস্থার দায়ের করা মামলার শুনানিতে সম্প্রতি এই প্রশ্নই তুলল সুপ্রিম কোর্ট।একই সঙ্গে শীর্ষ আদালতের জিজ্ঞাস্য- এই পদে নিয়োগযোগ্য কি আর কেউ নেই? এক জন মানুষকে এতটা 'ভরসা' করার কারণ কী? তাছাড়াও সঞ্জয় কবে অবসর নেবেন, সলিসিটর জেনারেলের কাছে কোর্ট তা-ও জানতে চেয়েছে। ২০২০ সালের নভেম্বরে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট-এর শীর্ষ পদে নিযুক্ত হন সঞ্জয়। কাজের মেয়াদ দু'বছরের থাকলেও পরে দফায় দফায় তা বাড়ানো হয়। এই নিয়ে প্রশ্ন তুলেই শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল একটি স্বেচ্ছাসেবী সংগঠন।


বুধবার মামলার শুনানি হয় সুপ্রিম কোর্টের বিচারপতি বি আর গাভাই, বিক্রম নাথ এবং সঞ্জয় করোলের বেঞ্চে। মামলায় কেন্দ্রের হয়ে সওয়াল করেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। প্রসঙ্গত, ২০২১ সালের সেপ্টেম্বর মাসে শীর্ষ আদালত জানিয়ে দিয়েছিল, ইডি-র ডিরেক্টর পদে সঞ্জয়ের মেয়াদ আর বাড়ানো যাবে না। অথচ ওই বছরেরই ১৫ নভেম্বর সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন আইন এবং দিল্লি স্পেশ্যাল পুলিশ আইনে বদল আনে নরেন্দ্র মোদির (PM Modi) সরকার।



কেন ইডি প্রধান পদে এতদিন বহাল রাখা হয়েছে সঞ্জয় কুমার মিশ্রকে? এক স্বেচ্ছাসেবী সংস্থার দায়ের করা মামলার শুনানিতে সম্প্রতি এই প্রশ্নই তুলল সুপ্রিম কোর্ট।
একই সঙ্গে শীর্ষ আদালতের জিজ্ঞাস্য- এই পদে নিয়োগযোগ্য কি আর কেউ নেই? এক জন মানুষকে এতটা 'ভরসা' করার কারণ কী?
তাছাড়াও সঞ্জয় কবে অবসর নেবেন, সলিসিটর জেনারেলের কাছে কোর্ট তা-ও জানতে চেয়েছে।

No comments:

Post a Comment

তৃণমূল করার অপরাধে শুভেন্দুর বিধানসভায় নন্দীগ্রামের ভেকুটিয়ায় পানীয় জল বন্ধের প্রতিবাদে রাস্তায় ধরনা মহিলাদের

তাদের একমাত্র অপরাধ একুশের বিধানসভা  (Nandigram Assembly Election 2021 ) নির্বাচনে তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায় কে ভোট দিয়েছিলেন। এ...